চকরিয়ায় বন্যার্ত এলাকা পরিদর্শন করলেন দূর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী

মোঃ কামাল উদ্দিন, চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার বন্যার্ত এলাকা পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এসময় তিনি বন্যার্ত মানুষের খোঁজ খবর নেন এবং তাদের মাঝে সরকারি ত্রাণ বিতরণ করেন।

দূর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এসময় চকরিয়ার মানুষের কাছে নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করেন এবং প্রধানমন্ত্রীর জন্য দোয়া চেয়ে জনগণের কাছে জানতে চান, আগামী নির্বাচনে চকরিয়াবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চান কী না? এ সময় সাধারণ জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী সংসদ নির্বাচনে চান বলে সম্মতি জ্ঞাপন করেন। এছাড়াও মানুষের ভাগ্যন্নোয়ন ও রাষ্ট্রের অবকাঠামোগত উন্নয়ন ধরে রাখতে হলে আগামী নির্বাচনে আবারও নৌকা প্রতীকে ভোট দিতে হবে বলে প্রতিমন্ত্রী জনগণের কাছে সরকারের উন্নয়নের কথা তুলে ধরেন।

গতকাল শুক্রবার (১১ আগষ্ট) চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের পুলেরছড়া বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী আরো বলেন, চকরিয়ায় ভবিষ্যতে বন্যা মোকাবেলার জন্য মাতামুহুরি নদী খনন ও দুই পাড়ে টেকসই বেঁড়ি বাঁধ নির্মাণ করা হবে। এখানকার পূর্ণাঙ্গ ক্ষয়ক্ষতির পরিমাণ জানার পর আন্তঃমন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে কক্সবাজারের জন্য বরাদ্দ আরও বাড়ানো হবে।

এদিকে, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, মাছ ধরার জন্য অনেকে স্লুইসগেটের কপাট বন্ধ করে পানি আটকে রাখার খবর পাওয়ার পর বিষয়টি কক্সবাজারের জেলা প্রশাসককে জানানো হয়। এরপর, জেলা প্রশাসকের নির্দেশে সকল স্লুইসগেটের কপাট খুলে দেওয়া হয়েছে।

অন্যদিকে কক্সবাজার জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, সংসদ সদস্য জাফর আলম, আশেক উল্লাহ রফিক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী চকরিয়া ও পেকুয়া উপজেলার বন্যাকবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য ১ হাজার বান্ডিল ঢেউ টিন ও আগামী এক মাসের জন্য ৩০ কেজি করে ভিজিএফ চাউল দিবেন বলে ঘোষণা দেন।